আদাবুল ইখতিলাফ (হার্ডকভার)
আদাবুল ইখতিলাফ (হার্ডকভার)
৳ ৪৪৫   ৳ ৩৭৮
১৫% ছাড়
Quantity  

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

আমরা আকিদা, মাজহাব, ইসলাহ, রাজনৈতিক মতাদর্শের ন্যায় বিভিন্ন বিষয়ে বহু পদ্ধতির ভিড়ে চলাচল করি। কিন্তু এই ভিড়ের মাঝে পথ সুগম করতে আমরা কি পথে আমাদের একার অধিকার প্রতিষ্ঠা করতে পারি? সকলকে পথ ছেড়ে দিতে বলতে পারি? পথ পরিষ্কারের এই পদ্ধতি কতটুকু ইসলামসম্মত? কতটুকু উম্মতসম্মত?
মতানৈক্যের প্রকৃতি বর্ণনা করতে গিয়ে কথিত আছে, মতানৈক্যের পরিমাণ পৃথিবীর মানব সমপরিমাণ। ইখতিলাফ বা মতানৈক্য অতি বাস্তব বিষয়। একই জাতির, একই দেশের, একই ধর্মের, একই দলের, এমনকি একই ঘরের মানুষের মাঝেও মতানৈক্যহীন সর্বময় ঐক্য সম্ভব নয়। বিশেষত যদি ইসলামের কথায় আসি, তবে এখানে প্রতি যুগের ইমাম-মুজতাহিদ ও ওলামায়ে কেরামের মাঝে কেরাত, তাফসির, হাদিস, ফিকহ, চিন্তাধারা সকল শাখাগত বিষয়েই কিছু ক্ষেত্রে একজনের সাথে অপরের মতের অমিল হতে দেখা গেছে। বিশেষত, মাসয়ালা কেন্দ্রিক ইখতিলাফগুলো আমরা সাধারণ মানুষজনও সামনে থেকে দেখতে পেয়েছি, যেহেতু এটি জীবনঘনিষ্ট বিষয়।
কিন্তু এরূপ পরিস্থিতিতে কুরআন-সুন্নাহ ও সালাফে সালিহিন আমাদের কী শিক্ষা দেয়? তারা কি আমাদের বলে, তোমাদের মতই একমাত্র সঠিক, সুতরাং তা অন্যের ওপর চাপিয়ে দাও! তারা কি জ্ঞানে-গুণে-বয়সে বড় শ্রদ্ধেয় ব্যক্তিবর্গের সম্মানের গায়ে আঘাতের প্রতি উৎসাহ দেয়? নিজ ঘরানার বাইরের যত মতামত ও কর্মপন্থা, সকল কিছুকে একবাক্যে বাতিল বলতে প্ররোচিত করে?
যদি এসব বিষয়ে ইসলামের প্রকৃত চিন্তা জানতে চান, সালাফে সালিহিনের পথপন্থা বুঝতে চান, তবে পড়তে হবে আপনার ‘আদাবুল ইখতিলাফ’ বইটি।
এখানে মতানৈক্য করা এবং মতানৈক্যের মাঝে আদব-শিষ্টাচার বজায় রাখার শিক্ষার ভেতর দিয়ে বৈচিত্রের মাঝে ঐক্যের অপূর্ব এক গল্প বলা হয়েছে। এখানে চমৎকাররূপে পেয়ে যাবেন মতানৈক্যের পরিচয় থেকে শুরু করে মতানৈক্যের বিভিন্ন কারণ ও ধরন, কোথায় মতানৈক্য বৈধ আর কোথায় অবৈধ, কোন ধরনের মতানৈক্য প্রশংসিত আর কোনটি নিন্দনীয়, দ্বীনি বিষয়ে ইখতেলাফের জন্য শরিয়ত কী কী যোগ্যতা নির্ধারণ করে দিয়েছে ইত্যাদি। আরও পাবেন, দ্বীনি বিষয়ে ইখতিলাফ করার ক্ষেত্রে কীভাবে আপনি বিপক্ষের সাথে আদব বজায় রাখবেন,
তাকে কী পরিমাণ সম্মান দেখাবেন, এবং আমাদের সালাফে সালেহিন এ ক্ষেত্রে কতটা চমৎকার বাস্তব শিক্ষা রেখে গেছেন আপনার জন্য উপহার হিসেবে।

Title : আদাবুল ইখতিলাফ
Author : শাইখ মুহাম্মাদ আওয়ামা
Publisher : শব্দতরু
Edition : 1st Published, 2023
Number of Pages : 296
Country : Bangladesh
Language : Bengali

শায়েখ মুহাম্মাদ আওয়ামা দামাত বারাকাতুহুম। মুসলিম বিশ্বের খ্যাতিমান গবেষক, হাদীসবিশারদ ও প্রাচীন পাণ্ডলিপি বিশারদ। তাঁর জীবন, কর্ম, চিন্তাধারা এবং হাদীসবিষয়ক অসাধারণ মৌলিকত্বসম্পন্ন খেদমত ও অবদানের বিষয়ে ১১ ও ১২ শা‘বান ১৪৩৯ হি. তুরস্কের ইস্তাম্বুলে একটি আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়। ‘জামিআতুস সুলতান মুহাম্মাদ আলফাতিহ আলওয়াকফিয়্যাহ’ ও ‘জামিআতু ইবনে খালদুন’-এর তত্ত্বাবধানে এটি অনুষ্ঠিত হয়। সেমিনারের শিরোনাম ছিল ‘আলআল্লামা আলমুহাদ্দিস মুহাম্মাদ আওয়ামা ওয়া জুহুদুহুল হাদীসিয়্যাহ’। এ উপলক্ষ্যে প্রকাশিত হয় শায়েখ মুহাম্মাদ আওয়ামা-এর সুযোগ্য পুত্র ড. মুহাম্মাদ মুহিউদ্দীন লিখিত পুস্তিকা ‘সফাহাতুন মুযীআতুন মিন হায়াতি সাইয়ীদী আলওয়ালেদ আলআল্লামা মুহাম্মাদ আওয়ামা।’ এটি  ১৪৪ পৃষ্ঠাব্যাপী। এ পুস্তকে শায়েখ মুহাম্মাদ আওয়ামা দামাত বারাকাতুহুম-এর বৈচিত্র্যময় জীবনের বিভিন্ন দিক নানা আঙ্গিকে উজ্জ্বল-প্রোজ্জ্বলভাবে তুলে ধরা হয়েছে। বিশেষ করে এতে শায়েখের মহান উন্নত জীবনদর্শন এবং তাঁর চিন্তার রেখাগুলো স্পষ্টভাবে ফুটিয়ে তোলা হয়েছে।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]